Select Page

কিভাবে নিজের স্পোকেন ইংলিশ স্কিল ইম্প্রুভ করবেন?

by Aug 18, 2020Freelancing Tips0 comments

ইংরেজিতে কথা বলে পারদর্শী হতে চান ?

অনেক সময় বলতে কিংবা লিখতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়তে হয়।  যেহেতু আমরা জন্ম থেকে বাঙালি।আমাদের প্রধান ভাষা বাংলা।তাই ইংরেজিকে নিজের ভিতরে ধারণ করা একটা আরাধনার ব্যাপার।খুব বেশি কথা না বাড়িয়ে ছোট্ট কিছু টিপস রইলো আপনাদের জন্য , কিভাবে কিছু ছোট পদক্ষেপ গ্রহণ করে নিজের ইংরেজি স্পোকেন স্কিল ইম্প্রুভ করবেন? চলুন শুরু করা যাক। 

১. একজন বন্ধু বানান যে কিনা আপনার মত ইংরেজি শিখতে আগ্রহী বা কিছুটা অভিজ্ঞ। আর তার সাথে সপ্তাহে একদিন করে ভিডিও কলে এসে ইংরেজিতে প্রথমে প্রেকটিস পরে কোনো টপিক নিয়ে আড্ডা। অথবা আগ্রহী কিছু বন্ধুদের নিয়ে মেসেঞ্জার গ্রুপ খুলেও হতে পারে কথোপকথন।

২. আর একটা প্রধান বিষয় হল- নিজেকে আগে এটা সুনিশ্চিত করুন যে আপনি ইংলিশ শুনতে বা বুঝতে পারেন।কেননা , আমরা অনেকেই আছি যারা শুনে বুঝতে পারি কিন্তু নিজেরা বলতে পারি না অন্যদের মতো।

৩. আলাদা একটা সময় নিজে একা হয়ে নিজে একা একা ইংরেজিতে কথা বলে এবং তা রেকর্ড করে তা নিজে নিজের ভুল ধরা ।এখন ভাবতে পারেন কি বলবেন? হাস্যকর ব্যাপার হলেও কার্যকরী একটা পথ বলবো যেটা আমার নিজের অভিজ্ঞতা থেকে বলবো। আমি সকাল থেকে কি কি করেছি? কার সাথে দেখা করেছি ? এগুলো ছোট ছোট করে এক লাইন আকারে আমি ইংরেজিতে বলার চেষ্টা করতাম।

৪. আরো একটা গুরুত্বপূর্ণ বিষয় হলো লজ্জাবোধ। লজ্জাবোধ থেকে আমরা অনেকেই ইংরেজিটা স্পোকেন এ পিছিয়ে থাকি। দিনের কোনো একটা কোনভার্সেশনে ছোট করে কিছু শব্দ ইংরেজিতে বলার চেষ্টা করবেন। পাশের লোক আপনাকে নিয়ে কি বললো এটা কানে দিলে আপনার আর ইংরেজি বলা হবে না।

৫. ইংরেজি মুভি অথবা ওয়েব সিরিজ দেখতে পারেন। মজার বিষয় হলো , আমি ডোরেমন, বেন টেন এগুলো ইংরেজিতে দেখতাম। আর বাছাই করে ইংরেজি মুভি দেখতাম। কারণ , যে মুভিটার প্রতি আপনার ইন্টারেস্ট সেটা দেখতেও আপনার মনোযোগ কাজ করবে না।( আমি মার্ভেল সিরিজের মুভি আর কিছু রোমান্টিক মুভি দেখতাম  )

৬.এটা অনেক হাস্যকর ব্যাপার হলেও কার্যকরী। নিজেকে নিজেই বলুন আপনি কি করতে যাচ্ছেন। – যেমন কোনো কাজে যাওয়া বা করার আগে নিজেকে ইংরেজিতে বলুন আমি এটা করতে যাচ্ছি।

সবশেষে বলবো বাঙালির একটা সমস্যা হল তারা ভুল ধরতে এক্সপার্ট।আর তাদের থেকে শিক্ষা নিবেন। কিন্তু থেমে থাকবেন না। তারা যদি ভুল ধরে সেটা কেন ধরলো ? আসলেও কি ভুল ? এর শুদ্ধ কি ? এগুলার জানার ইচ্ছা থাকলেই আপনিও গড় গড় করে ইংরেজি বলতে পারবেন।

Hits: 167

Need Help?

Get In Touch With Us

Find Us in Socials

Use this Form

11 + 15 =

Pin It on Pinterest

Share This