Select Page

ফ্রিল্যান্সিং এর জন্য কেমন কম্পিউটার লাগবে (২০২২)?

by Apr 7, 2022Basic Freelancing, Freelancing Tips0 comments

আস্সালামুআলাইকুম। অনেক দিন পর আবার ব্লগে লেখালেখি শুরু করলাম। নানা কারণবশত লেখা হয়নি , তো আজকে আমরা কথা বলবো , ঠিক কি রকম পিসি বা ল্যাপটপ দরকার ফ্রিল্যান্সিং এর জন্য। এখন থেকে নিয়মিত আপনাদের জন্য লিখবো। যদি ফ্রিল্যান্সিং সম্পর্কে চিন্তা করে থাকেন, তাহলে আপনি হয়তো ভাবছেন আপনার কী ধরনের কম্পিউটার না পিসি দরকার? অথবা ফ্রিল্যান্সিং এর জন্য বেস্ট কম্পিউটার কোনটা ? ফ্রিল্যান্সিং এর জন্য বেস্ট কম্পিউটার কনফিগারেশন কেমন হতে  হবে ?

জেনে খুশি হবেন যে আপনার খুব অভিনব বা ব্যয়বহুল/দামী পিসির  প্রয়োজন নেই। যে কোনও কম্পিউটার যা ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে এবং বেসিক অফিস সফ্টওয়্যার চালাতে পারে এমন পিসি দিয়েও ফ্রিল্যান্সিং  করা যায়। আজকাল কেও কেও তো একটু মোটামোটি লেভেলের ফোন দিয়ে ফাইভারে একাউন্ট করে কাজ করছে।

অবশ্যই, আপনি যদি আরও নির্দিষ্ট কিছু করতে চান তবে নির্দিষ্ট ধরণের কম্পিউটার রয়েছে যা ফ্রিল্যান্সারদের জন্য আরও উপযুক্ত। উদাহরণস্বরূপ, একটি ল্যাপটপ সাধারণত একটি ভাল চয়েস কারণ এটি বহনযোগ্য এবং কাজ করার জন্য কফি শপ বা অন্যান্য জায়গায় নিয়ে যাওয়া যেতে পারে। একটি ডেস্কটপ কম্পিউটারও একটি ভাল বিকল্প হতে পারে, বিশেষ করে যদি আপনার একটি ডেডিকেটেড হোম অফিস থাকে।

আপনি যে ধরনের কম্পিউটার পছন্দ করেন না কেন, শুধু নিশ্চিত করুন যে এটি এমন কিছু যা আপনি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন এবং এটি আপনাকে দিনকে দিন আরো আপডেট হতে সাহায্য করবে৷

আর সবথেকে বড় কথা এই বিষয় সম্পূর্ণ নির্ভর করছে আপনি কি ধরনের বা কোন সেক্টরে ফ্রিল্যান্সিং করবেন। মনে করেন, কেউ যদি Data Entry , SEO , কনটেন্ট রাইটিং করেন আমার মতো  তার জন্য একটা সাধারন ল্যাপটপই যথেষ্ঠ। হুম, আমি কন্টেন্ট রাইটিং করি।

আবার কেউ যদি Graphics Design করে তার জন্য গ্রাফিক্স কার্ড সহ ল্যাপটপ বা পিসি  লাগবে ।

প্রফেশনাল Video Editing , ৩ডি  অ্যানিমেশন  নিয়ে কাজ করলে তার জন্য খুব ভালো গ্রাফিক্স সহ দামি ল্যাপটপ বা পিসি প্রয়োজন। আপনার কাজের ধরন বুঝে প্রয়োজনীয় কিছু কিনেন।

ধরেন আপনি কখনো হাইএন্ড গ্রাফিক্স কাজ করবেন না। তো কোর আই সেভেন আর ১০৫০টিআই সহ দামি ল্যাপটপ না নিয়ে একটা গ্রাফিক্সসহ ভালো বেজ ক্লকস্পিডের ল্যাপটপ নিয়ে একটা এম.২ এসএসডি লাগিয়ে নেন। এটাই আপনার জন্য ভালো হবে।

আবার যদি মোশন গ্রাফিক, এনিমেশন জাতীয় কাজ করেন তো ভাই আপনার জন্য একটা হাইকনফিগ ডেস্কটপ মাস্ট। এর বিকল্প নেই।

ফ্রিল্যান্সিং এর জন্য ল্যাপটপ কিনব নাকি ডেস্কটপ কিনব

যদি দীর্ঘ সময় কাজ করতে চান এবং ভারী সফটওয়্যার এর কাজ করতে চান তাহলে ডেস্কটপ কম্পিউটার ভালো হবে। আর যদি হালকা কাজ করতে চান তাহলে আপনি ল্যাপটপ কম্পিউটার নিতে পারেন।

 

যাদের বাজেট একেবারেই কম তারা সেকেন্ড হ্যান্ড পিসি নিয়ে নিতে পারেন।পরে আস্তে আস্তে আর্নিং এর সাথে সাথে আপগ্রেড করে নিবেন।
একটি কম্পিউটার বা ল্যাপটপ নিতে গেলে নিম্ন কনফিগার থেকে ১টিবি হার্ডডিস্ক এবং ৪জিবি Ram । তাই আর প্রধান হলো প্রসেসসর এখন যেমন ইন্টেল I5 এবং অরজিনাল উইন্ডোস আর আলাদা দাম তাই আমি বলবো আগে দেখুন আপনার কত টুকু দরকার।  মানে শুধু অনলাইন কাজ করার জন্য হলে আমি বলবো কম্পিউটার নিন কারণ সেখানে কীবোর্ড আপনাকে হেল্প করবে আর ল্যাপটপ কিছুক্ষন পর গরম হয়ে যাবে যতই ভালো ল্যাপটপ হউক। কিন্তু কাজ করে বা অনলাইন ব্যবহার বেশিক্ষন করা যায়না।
যদিও ২০২১ এ প্রিয় মামুন ভাই এই ব্যাপারে সুন্দর করে বলে দিয়েছেন। কেমন পিসি কোনফিগারেশন হলে ভালো হয়। তবুও আজকে আমি আবার নতুন করে একটা আইডিয়া দিবো।
প্রসেসর :কোর আই ৩, ৩ জেনারেশন
মাদারবোর্ড:গিগাবাইট H61M -DS2
Ram :4GB ( আমার  পিসিতে ৪+২= ৬ জিবি লাগানো )
HDD : ১ টেরাবাইট
ক্যাসিং : ২০০০-২৫০০ এর ভিতরে
কীবোর্ড এবং মাউস : A4Tech – টোটাল ৭০০
মনিটর : Samsung /HP (৬০০০-৭০০০)এর ভিতরে
হেডফোন : আমি অনেকদিন ফোনের ব্যবহার করেছি।  খরচ কমাতে চাইলে করতে পারেন।  আবার ৫০০ থেকে ১০০০ এর ভিতরে কিনে নিতেও পারেন।
এইতো আপনার মিনিমাম কনফিগারেশন। ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনার যদি জানতে ইচ্ছা করে গ্রাফিক্স ডিজাইনের জন্য কেমন পিসি লাগবে? তাহলে অন্যদিন বলবো আবার।  হ্যাপ্পি ফ্রিল্যান্সিং।

 

Hits: 248

Need Help?

Get In Touch With Us

Find Us in Socials

Use this Form

12 + 10 =

Pin It on Pinterest

Share This