Select Page

ফ্রিল্যান্সিং কি নবম দশম শ্রেণীর ছাত্র/ছাত্রীদের জন্য?

by May 3, 2020Freelancing Tips3 comments

সবাইকে আমার সালাম ও পবিত্র মাহে রমজান মাসের শুভেচ্ছ জানিয়ে আজকের পোস্ট শুরু করছি।

গ্রুপে অনেকেই পোস্ট করে যেগুলো ডিলিট করতে বাধ্য হই। কেন ডিলিট করি জানেন? কিভাবে জানবেন? আমি তো বলিই নাই। যাহোক, আজকে স্টুডেন্টদের জন্য পোস্ট লিখতেছি যারা বিশেষ করে ৯-১০ শ্রেণীতে পড়েন। আমিও স্টুডেন্ট তবে অনার্স লেভেলে আছি। :/

যাইহোক, বর্তমানে ফ্রিল্যান্সিং এর প্রতি সবারই কম বেশি আগ্রহ আছে। অনেকেই আমাকে মেসেজ করে জিজ্ঞাস করে কি কাজ শিখবে, কোন কাজের ডিমান্ড বর্তমান সময় খুব ভালো। যদি মেসেজ রিসপন্স না করি তাহলে তাদের সস্তা গালি “শালা ভাব নেয়” এই রকম শুনতে হয়। তবে কিছু মনে হয়না। জানি আপনারা রাগ করেই গালি দেন । কেন রিপ্লে দেই না। রিপ্লে না দেওয়ার কারণ কোনো একদিন বুঝে যাবেন । তাই আপনাকে কিছু বলবো না। যাইহোক, অনেক কথা বলে ফেলেছি এবার মূল কথা আসা যাক ।

গত কয়েক দিন আগে এক ছোট ভাই আমাদের পেইজে মেসেজ করে । সে মেসেজ করে জানতে চায়
“Bhaia ami Student class 10 e pori… Freelancer. Com e Education e ami ki add korbo? ONLY UNIVERSITY ASHE… JEKHANE AMAR SCHOOL DEWAR KOTHA”

উনি বোঝাতে চেয়েছেন উনি ফ্রিল্যান্সার ডট কমের এডুকেশন সেকশনে কি কি এড করবে । আজকে উনাকে নিয়েই মূলত পোস্ট । তবে কে মেসেজ দিয়েছে সেটা বড় কথা  না । উনার জন্য বাকি সবাই জানতে পারবে এটাই বড় কথা।

আপনি এখন ১০ম শ্রেণীতে পড়েন  ভালো কথা । আমি আপনাকে বারণ করব না যে, আপনার এখনি ফ্রিল্যান্সিং এ আসার দরকার নেই। আমি বলবো, আপনি ফ্রিল্যান্সিং এ আসবেন তবে শেখার জন্য, জানার জন্য। এখন আপনার প্রশ্ন থাকতে পারে “আমি সব জানি সব পাড়ি” আমি ফ্রিল্যান্সিং করতে চাই । আমাকে হেল্প করেন। ওকে আপনি সব জানেন, তাহলে আমার থেকে হেল্প চাচ্ছেন কেন? এমন প্রশ্ন তো করতেই পারে যে কেউ তাইনা?

আমি আপনাকে বলবো আপনি পড়া লেখার পাশাপাশি কিছু কাজ খুব ভালো মত শেখেন। তবে এটা বলবেন না যে, “আমি অমুক কাজ মোটামুটি পাড়ি” । আচ্ছা ক্লায়েন্ট যদি আপনাকে জিজ্ঞান করে যে “আপনার অভিজ্ঞতা কি সেটা শেয়ার করেন” তাহলে নিশ্চয় আপনি বলবেন না আপনি এই কাজ মোটামুটি পারেন । তাই না? এই জন্য আমি আপনাকে সাজেস্ট করব, আপনি কাজ শেখার ট্রাই করেন । তবে ভাই যেটাই শেখেন না কেন ভালো ভাবে শিখবেন । কারণ, এক্সপার্ট লোকের কদর আলাদা । আপনি যখন এক্সপার্ট হয়ে যাবেন তখন কোথায় কি করতে হবে নিজেই বুঝতে পারবেন  । এর জন্য কোথাও যেতে হবে না। নিজেই নিজের প্রবলেম সলভ করতে পারবেন।

আপনি নিশ্চয় জানেন একজন ফ্রিল্যান্সার এর অভিজ্ঞতার ব্যাপারে। যতক্ষন নিজের মাথা কাজ করবে ততক্ষণ কারো কাছে হেল্প চাইবে না। সব কিছু ঘাটাঘাটি শেষেও যদি সমস্যার সমাধান না হয় তাহলেই অন্যের কাছে হেল্প চায়। হ্যাঁ, এটাই হলো একজন ফ্রিল্যান্সার এর ট্রাবলশুটিং এর বাস্তব ব্যাখ্যা।

আমাদের গ্রুপে এই রকম পোস্ট অনেক আসে। ক্লাস ১০ম এ পড়েও ফ্রিল্যান্সিং করতে চায় । অনেক হেল্প চায় । তাদের পোস্ট ডিলিট না করে উপায় খুঁজে পাইনা। কারণ, কিছু চক্র আছে যারা আপনাকে ইনবক্সে ডেকে নিয়ে কালা জাদু শিখিয়ে দিয়ে টাকা মেরে দিয়ে চলে যাবে। তখন কিন্তু আপনার কিছুই করার থাকবে না।

এই জন্য আপনাকে বলবো আপনি কাজ শেখেন । একটা বিষয় নিয়ে ভাবেন । সেটা সামনে পেছনে কি আছে সেগুলো নিয়ে গবেষণা করেন । মাত্র তো ১০ম শ্রেণী, সামনে সময় পাবেন ।পড়া শোনা চালিয়ে নিয়ে যান । নিজের শিক্ষগত যোগ্যতকে আরেকটু উজ্জ্বল করেন। বিশেষ করে ইংরেজিতে যেন সবার সাথে কথা বলতে পারেন, সেই রকম একটা যায়গা তৈরি করেন।  এই সুযোগে নিজেকে অন্যদের চেয়ে বেশি অভিজ্ঞ বানিয়ে নিলে সেটা অবশ্যই প্লাস পয়েন্ট হিসেবে কাজ করবে, তাইনা?

শুভ কামনা রইলো আপনার জন্য। শিখুন, জানুন, বুঝুন, কাজ করুণ, হ্যাপি ফ্রিল্যান্সিং।

দেখা হবে আগামী পোস্টে, কষ্ট করে পড়ার জন্য  ধন্যবাদ আপনাকে ।

আগামীতে পোস্ট করবো ” ফ্রিল্যান্সার কি টিনেজারদের জন্য?” 

লেখাঃ এম এইচ মামুন ।

এম এইচ মামুন

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}

Hits: 358

Need Help?

Get In Touch With Us

Find Us in Socials

Use this Form

10 + 9 =

Pin It on Pinterest

Share This