Select Page

ফ্রিল্যান্সিং নিয়ে প্রশ্নত্তর পর্ব ০২ | নতুনদের জন্য গুরুত্বপূর্ণ

by Apr 8, 2021Freelancing Tips0 comments

আসসালামু আলাইকুম । আজকে আমি প্রশ্নত্তর পর্ব নিয়ে চলে এলাম । আশা করি এই পর্ব থেকে সব ধরণের ছোট ছোট প্রশ্ন গুলোর উত্তর পেয়ে যাবেন । তাহলে শুরু করি ।

০১। প্রশ্নঃ ভাইয়া আমি একটা প্রজেক্ট পেয়েছি কিন্তু কিভাবে কি করব বুঝতে পারছি না। একটু বুঝিয়ে দেবেন?

উত্তরঃ আমি আপনাকে অনুরোধ করবো, আগে কাজ বুঝবেন এরপরে কাজ গ্রহণ করবেন অন্যথায় দরকার নেই । কারণ, আপনি যদি কাজ না বুঝতে পারেন তাহলে কিভাবে কাজ করবেন? অন্য কারো উপর ভরসা করে কাজ সম্পন্ন করতে পারবেন না। আপনার নির্ধারিত ডেডলাইন পার হয়ে গেলে ক্লায়েন্ট তো আপনাকে কাজ জমা দেওয়ার জন্য বলবেই । যদি ১-২ দেরি করেন তাহলে প্রজেক্ট ক্যান্সেল করতে পারে বা ডিস্পিউট দিতে পারে । আপনি যদি নতুন ফ্রিল্যান্সার হন তাহলে কিছু ব্যাপার মাথায় রাখবেন ।

আপনি আগে ভালো ভাবে প্রজেক্ট বুঝবেন । যদি আপনার দ্বারা প্রজেক্ট সম্পন্ন করার ক্ষমতা থাকে তাহলে প্রজেক্ট গ্রহন করবেন অন্যথায় করবেন না। ক্লায়েন্ট কি চেয়েছে সেটা ক্লিয়ার করে নেবেন । যদি ক্লায়েন্ট চায় লোগো ডিজাইন করতে আর আপনি দিলেন আর্টিকেল তাহলে ডিরেক্ট ক্যান্সেল অথবা ডিস্পিউট । এবং আপনি যে কাজ করবেন বা ক্লায়েন্ট আপনাকে দিয়ে যে কাজ করাবে সেই কাজের জন্য সময়সীমা কতদিন সেটা অবশ্যই জেনে নিবেন । কারণ, এটা অনেক গুরুত্বপূর্ণ বিষয় । আশা করি এই বিষয় গুলো মাথায় রাখবেন । নতুনরা বেশি মাথায় রাখবেন । পুরাতনরা এগুলো জানেই ।

০২। প্রশ্নঃ ভাইয়া আমি ভুলবশত একটা প্রজেক্ট এক্সেপ্ট করে ফেলেছি । আমার একাউন্ট থেকে টাকা কেটে নিয়েছে তাহলে আমি ফেরত পাবো কিভাবে?

উত্তরঃ যদি আসলেও আপনি ভুলবশত প্রজেক্ট এক্সেপ্ট করে ফেলেন তাহলে দ্রুত সাপোর্টে চলে যাবেন । সাপোর্টে গিয়ে আপনার সাথে কি ঘটেছে সেগুলো বলবেন । তাহলে উনারা আপনাকে জানাবে আপনি আপনার কেটে নেওয়া টাকা পাবেন কি না। যদি পেয়ে যান তাহলে নেক্সট টাইমে দ্বিতীয়বার আর এই ভুলের জন্য টাকা ফেতর দেবে না। সুতরাং প্রজেক্ট এক্সেপ্ট করার আগে ভেবে নিয়েন । মনে করেন ৫০০ ডলার এর প্রজেক্টের জন্য ক্লায়েন্ট হায়ার করেছে । জাস্ট এওয়ার্ড করেছে আপনাকে আর আপনি সাথে সাথেই এক্সেপ্ট করেছেন উইথ আউট মাইলস্টোনে তাহলে আপনি ফ্রিল্যান্সার এর কাছে ১০০ ডলার ঋণ থাকবেন । আপনি যতদিন এই টাকা পরিশোধ করবেন না তত দিন আপনার একাউন্ট ক্লোজ, টাকা উইথড্র এসব করতে পারবেন না।

০৩। ভাইয়া আমি কন্টেস্টে উইন হয়েছি কিন্তু আপনি এখনো টাকা পাইনি তাহলে কি করতে পারি?

উত্তরঃ ক্লায়েন্টের কাছে ফাইল ডাউনলোড করা/চেক করার জন্য ১৪ দিন সময় থাকে । এবং যদি ক্লায়েন্ট ডাউনলোড বা চেক না করে তাহলে ১৪ দিন পরে আপনি অটোমেটিক্যালি টাকা পেয়ে যাবেন ।

০৪। প্রশ্নঃ ভাইয়া আমি একটা কনটেস্টে উইন হয়েছি ক্লায়েন্ট আমাকে ৫০ ডলার পে করেছে কিন্তু আমার একাউন্টে ৪৫ ডলার এসেছে বাকি ৫ ডলার কোথায় গেলো?

উত্তরঃ প্রত্যেকটা মার্কেটপ্লেসের একটা চার্জ/ ফি নেয় । এখন আপনাকে জানতে হবে আপনি কত ডলার এর কাজ করলেন এবং আপনার থেকে কত ডলার কেটে নিলো । মনে রাখবেন আপনি যে কাজ ই করেন না কেন ফ্রিল্যান্সারকে ১০% প্রজেক্ট ফি দিতেই হবে । মনে করেন আপনি ১০০০ ডলার এর প্রজেক্ট পেয়েছেন কিন্তু প্রজেক্ট এক্সেপ্ট করা বা কন্টেস্ট উইন হবার সাথে সাথে ১০০ ডলার কেটে নিয়েছে । কারণ, ১০০০ ডলার এর ১০% হলো ১০০ ডলার । আর এই চার্জটা ফ্রিল্যান্সার ডট কম সাথে সাথেই নিয়ে নেবে । সুতরাং আপনি যে ৫০ ডলার থেকে ৪৫ পেয়েছেন সেখানে থেকে ৫ ডলার কেটে নিয়েছে প্রজেক্ট ফি বা কন্টেস্ট ফি হিসেবে ।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সার ডট কমের নতুন Bid Insights ফিচার দেখেনিন।

০৫। প্রশ্নঃ ভাইয়া আমি কি আমার আইডি ভেরিফিকেশন ছাড়া টাকা উইথড্র করতে পারবো?

উত্তরঃ হ্যাঁ পারবেন, কিন্তু আপনি আপনাকে অনুরোধ করবো আপনার আইডিনটিটি ভেরিফাই করেন এরপরে উইথড্র করেন । কারণ, ভেরিফাইড আইডিকে ফ্রিল্যান্সার বা অন্য যেকোনো মার্কেটপ্লেসে অনেক গুরুত্ব দেয় । সুতরাং উইথড্র করার পূর্বে আপনি অবশ্যই আপনার আইডিনটিটি ভেরিফাই করে নেবেন ।

০৬। প্রশ্নঃ আচ্ছা ভাইইয়া আমি আমার একাউন্ট থেকে একদিনে কত ডলার উইথড্র করতে পারবো এবং সর্বনিম্ন কর ডলার উইথড্র করতে পারবো?

উত্তরঃ এক্সপ্রেস উইথড্র এর মাধ্যমে আপনি সর্বনিম্ন উইথড্র এর পরিমাণ হলো $30 ডলার (বা অন্যান্য মুদ্রার সমতুল্য)। এবং সর্বাধিক উইথড্রের পরিমাণ হলো $10,000 হাজার ডলার (বা অন্যান্য মুদ্রার সমতুল্য)।

০৭। প্রশ্নঃ ভাইয়া আমি উইথড্র দিয়েছি অনেক দিন হয়ে গেছে কিন্তু টাকা পাইনি । কি করতে পারি এখন?

উত্তরঃ প্রথম উইথড্রের জন্য ফ্রিল্যান্সার ১৫-১৮ দিন সময় নেবে । আপনার সকল সিকিউরিটি এবং আপনার প্রদান করা ঠিকানা সব কিছু ঠিকঠাক করতে মোটামুটি ১৫ দিন সময় লাগে । এই ১৫ দিন সময় গেলে আপনি আপনার প্রদান করা ঠিকানাতে টাকা পেয়ে যাবেন । খুব বেশি দেরি হলে ১৫-১৮ দিন এর মত সময় লাগবে ।

০৮। ভাইয়া আমি কিছু করিনি কিন্তু আমার ফ্রিল্যান্সার আইডী ক্লোজ করে দিয়েছে । কিছু বুঝতে পারছি না একটু হেল্প করেন ।

উত্তরঃ প্রথমত আপনি কি করেছেন আবার আপনার কি ভুল ছিলো এটা জানার জন্য support@freelancer.com এখানে মেইল করতে হবে । যদি কোনো ভুল না করে থাকেন তাহলে এই মেসেজটা পড়ুন “23. Right to Refuse Service”
We may close, suspend or limit your access to your Account without reason. Without limiting the foregoing, we may close, suspend or limit your access to your Account.

কথা কিলিয়ার নাকি ভেজাল আছে? :/

আজকের মত থাকেন আমি যাই । আমার আরো কাজ আছে সেগুলো করে আবার ফিরে আসবো । দেখা হবে আগামী পোস্টে সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন । ঘরে থাকুন বের হবার দরকার নেই । ফ্রিল্যান্সিং করুণ, কিছু শিখুন অন্যকে শেখান । ফ্রি শেখান ফ্রি টাকা নিয়া কি করবেন :/

লেখাঃ এম এইচ মামুন ।

এম এইচ মামুন

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}
Series Navigation<< বিড কোয়ালিটি এবং বিড রেস্ট্রিকশনফ্রিল্যান্সার আইডি ভেরিফাই এবং উইথড্র নিয়ে প্রশ্নোত্তর পোস্টের এটা তৃতীয় পর্ব >>

Hits: 93

Need Help?

Get In Touch With Us

Find Us in Socials

Use this Form

2 + 5 =

Pin It on Pinterest

Share This