Select Page

বিড কোয়ালিটি এবং বিড রেস্ট্রিকশন

by Jun 1, 2020Basic Freelancing0 comments

আজ থেকে শুরু করে দিলাম রিকোয়েস্টেড পোস্ট লেখা। আমাদের ফ্রিল্যান্সার বাংলাদেশ পেইজে অনেকেই কমেন্ট করেছেন । রিসেন্টলি আমরা কিছু দিন আগে একটা আলোচনার মাধ্যমে একটা ডিসিশনে আসি যে, কার কি ধরণের হেল্প লাগবে সেটা আমাদের কমেন্ট করে জানান। পোস্টিতে অনেকেই কমেন্ট করেছেন । ধন্যবাদ আপনাদের অনেক সময় দিয়ে আমাদের সাথে থেকে কিছু জানার বা জানানোর জন্য। তাহলে চলুন শুরু করি? আজকে হবে প্রথম পর্ব । রিকোয়েস্ট করেছিলেন আমাদের শরিফুল সাজিদ  ভাই, অনেক অনেক ধন্যবাদ আপনাকে ।

ফ্রিল্যান্সার ডট বা অন্য যেকোনো মার্কেট প্লেসে কাজ পাওয়ার জন্য আপনাকে একটা প্রোপোজাল লিখতে হবেই এটা ১০০% সত্য কথা। কারণ, আপনি যদি প্রোপোজাল ই না সাবমিট করেন তাহলে ক্লায়েন্ট আপনাকে কিভাবে পাবে? পাবার অনেক সিস্টেম আছে তবে সবাই কি সব সিস্টেম জানে? যদিও জানে তাহলে আপনাকে সেই সিস্টেমে কেন হায়ার করবে? যদি আপনার ব্যাপারে কিছু না জানে? এই জন্য প্রোপোজাল অত্যান্ত গুরুত্বপূর্ন একটা বিষয়। আমরা অনেকেই প্রজেক্ট না বুঝে বিড করি । অনেকেই বিড করার জন্য বট ইউজ করি । কিন্তু আমরা জানিনা এটা কতটা ক্ষতিকর হতে পারে। মনে করেন, আপনি বিড করার জন্য একটা বট সেট করে দিলেন । কি কি প্রজেক্টে বিড করতে হবে সেটা সেটাপ করে দিলেন । আপনার বট কিওয়ার্ড রিলেটেড প্রজেক্ট পড়ার সাথে সাথে বিড করা শুরু করল । আপনি যে প্রোপোজাল একবার লিখে বসিয়ে দিয়েছেন একই প্রোপোজাল সব প্রজেক্টে সাবমিট করে যাচ্ছে । তাহলে ব্যাপারটা কেমন হলো বলেন? ধরুণ, আমার লাগবে বেগুন এর তরকারি আর আপনি দিচ্ছেন বিরিয়ানি । তাহলে কি কোনো চান্স আছে প্রোজেক্ট পাওয়ার? ফ্রিল্যান্সার ডট কম বা অন্য যেকোনো মার্কেটপ্লেস সবার আগে বিড করার জন্য রিকোমেন্ড করে । তাই বলে কপি পেস্ট বিড করবেন এটা চলবে না।

একটি হাই কোয়ালিটি বিড লিখবেন যেভাবেঃ

প্রথমে আপনি যে প্রোজেক্টে বিড করতে চাচ্ছেন সেই প্রজেক্টে আগে সুন্দর করে ২ বার মন দিয়ে পড়ুন । জানি হাতে সময়ে নেই । তবে বিড রেস্ট্রিকশন খেলে ঠিকি সময় বের হবে । যাইহোক, তারপরে বায়ার কি চেয়েছে সেটা লক্ষ্য করেন। যদি প্রজেক্টে উল্লেখ করে ” আমার কিছু ডিম আছে সেগুলো আমি একজনের মাধ্যমে বাজারে বিক্রি করতে চাই”  তাহলে এখানে আপনার প্রোপোজাল কি লিখতে হবে সেটা অবশ্যই আপনি বুঝেছেন? এখন দেখেন অটোবিড বা কপি পেস্ট বিড করলে কি দাঁড়াবে । ক্লায়েন্ট চেয়েছে ডিম বিক্রি করতে আর আপনি লিখলেন আপনি সুন্দর করে বিরিয়ানি রান্না করতে পারেন । তাহলে ব্যাপারটা কোন লেভেলে যায় বলেন? এইজন্য আপনাকে প্রোপোজাল লিখতে হলে অবশ্যই প্রোজেক্টের দিকে নজর দিয়ে প্রোপোজাল লিখতে হবে। তা না হলে, বায়ার যদি একবার রিপোর্ট করে তাহলে মিনিমাম ৫ মিনিট সর্ব্বোচ্চ কয় মাস রেস্ট্রিকশন দেয় আমার জানা নেই ।

অটোবিড বা বট ইউজ করলে কি হয়?

অটোবিড বা বট ইউজ করলে কি হয়? প্রশ্নটা সুন্দর তবে উত্তর ভয়ানক । উপরে উল্লেখ করেছি যে ” বায়ার যদি একবার রিপোর্ট করে তাহলে মিনিমাম ৫ মিনিট সর্ব্বোচ্চ কয় মাস রেস্ট্রিকশন দেয় আমার জানা নেই ।”  অবশ্যই পড়েছেন? আপনি ক্লায়েন্টের প্রজেক্টে যে প্রোপোজাল দিয়ে কাজ পাওয়ার জন্য দরখাস্ত সাবমিট করেন সেটা হলো একটা বিড। আর এই বিড থেকে আপনাকে নিষিদ্ধ করলে আপনি বিদ করতে পারবেন না। এককথায় আপনার কাজ বন্ধ হয়ে যাবে। মনে করেন, উলটা পালটা বিড করা শুরু করেছেন। একটানা একই প্রপোজাল মেরে যাচ্ছেন ২৪ঘন্টা পরে আপনাকে জানাবে আপনার আইডি বিড রেস্ট্রিকশনে পড়েছে। বিড রেস্ট্রিকশন সর্বনিম্ন ৫ মিনিট থেকে ফ্রিল্যান্সার এডমিনিস্ট্রেটর থেকে যতদিন ইচ্ছা রেস্ট্রিকশন বহাল রাখবে।

বিড রেস্ট্রকশনের এই ঝামেলা থেকে বাঁচার উপায় কি?

সহজ হিসাব। প্রজেক্ট পড়ুন ভালোভাবে। এরপরে প্রজেক্ট এর ব্যাপারে লিখুন। ক্লায়েন্ট যেটা চেয়েছে সেটাই তুলেধরুণ। আজাইরা কিছু লিখবেন না। উনার যে স্কিল লাগবে শুধু সেটা নিয়েই লিখুন। আপনার আরো যদি স্কিল থাকে সেটা উল্লেখ না করলেও চলবে। সব কিছু ঠিকঠাক থাকলে বিড সাবমিট করতে পারেন। যারা ফার্স্ট বিডার হয় তাদের নাকি প্রোজেক্ট পাওয়ার চান্স বেশি এটা ভুলও হতে পারে, কিভাবে হবে ভুল জেনে নিন। ফার্স্ট বিডারকে ক্লায়েন্ট বোটের সাথে তুলনা করেন। ক্লায়েন্ট মনে করেন, এটা একটা ব্রাউজার এক্সটেনশন। যার সাহায্যে অটোবিড করে যাচ্ছেন। এই জন্য তাদের নক করা থেকেও বিরত থাকে। ফ্রিল্যান্সার ডট কম যাদের রিকোমেন্ড করে তাদের আইডির রেটিং, আর্নিং রেটিং পয়েন্ট, প্রোজেক্ট কম্পলিট রেটের গড় হিসেব করে রিকোমেন্ড করে। সুতরাং এটা মাথা থেকে বের করে ফেলুন, “যে আগে বিড করবে সে আগে প্রোজেক্ট পাবে”। মাথায় এটা ঢুকিয়ে নেন, “প্রজেক্ট বুঝে যে প্রোপোজাল সাবমিট করবেন, প্রজেক্ট এর মূল বিষয় যদি প্রোপোজাল এর মাধ্যেমেই বুঝিয়ে দেওয়া যায় তাহলে ৯০% প্রোজেক্ট পাওয়ার চান্স থাকে”।

কিভাবে একটা ভালো পোপোজাল লিখবেন এই আর্টিকেল টা পড়লে বুঝতে পারবেন  । আর্টিকেল লিঙ্ক এখানে গেলে পাবেনঃ How to write a winning bid

আজেক এই পর্যন্তই । দেখা হবে নেক্সট পোস্টে । আশা করি সাথে থাকবেন ।
হ্যাপি ফ্রিল্যান্সিং <3

লেখাঃ এম এইচ মামুন । 

এম এইচ মামুন

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}
Series Navigationফ্রিল্যান্সার আইডি ভেরিফাই এবং উইথড্র নিয়ে প্রশ্নোত্তর পোস্টের এটা তৃতীয় পর্ব >>

Hits: 174

Need Help?

Get In Touch With Us

Find Us in Socials

Use this Form

7 + 5 =

Pin It on Pinterest

Share This