Select Page

কিভাবে শুরু করবেন ফ্রিল্যান্সিং একদম ব্যাসিক থেকে প্রোফেশনাল [পর্ব ০৯]

by Sep 2, 2020Basic Freelancing0 comments

জাতীয় প্রশ্নঃ কিভাবে শুরু করবো?

কিভাবে শুরু করবেন? এখানে কতদিন ধরে আটকে আছেন? নিশ্চয় যেদিন থেকে ভেবেছেন যে আপনি ফ্রিল্যান্সিং করবেন; সেদিন থেকেই হয়তো ভাবা শুরু করেছেন কিভাবে “কিভাবে শুরু করবো” কথাটা।

ধরুণ, আপনি ভাবতে ভাবতে ৫ বছর কাটিয়ে ফেলেছেন। তারপরেও অনেক বড় ভাইকে মেসেজ করে যাচ্ছেন যে “ভাইয়া আমি কিভাবে শুরু করবো”? তাঁরাও হয়তো সময়ের অভাবে আপনাকে বলতে পারবে না বিস্তারিত “আপনি এইভাবে শুরু করেন” এমন অনেক মানুষকে পাবেন যারা ফ্রিল্যান্সিং করে হিস্যু করার টাইমটাও বের করতে কষ্ট হয়। হ্যাঁ, এটা আমার সাথে হয়। এখন আপনি প্রশ্ন করতে পারেন যে, “ভাই আপনাকে তো গ্রুপেই বেশি দেখি, আপনি কাজ করেন কখন?” আমার উত্তর হলো, আমি আমার মত করে সময় নির্ধারণ করে কাজ করি। তাই নিজের সময়কে কিভাবে ব্যয় করতে হয় আমি জানি। অনেকেই কাজের ব্যাপারে জিজ্ঞাস করেন। আপনি কি কাজ করেন? এতো ফ্রি থাকেন কিভাবে? ভাই, আমি ফ্রি থাকিনা। কিন্তু কজেও মধ্যেও কাজ করার মত ক্ষমতা আছে বলেই আপনাকে হেল্প করতে পারি। অনেকেই বলবে “ভাই আমাকে শেখান আমি শিখতে চাই”।
দেখুন! আমি কাউকে শেখাই না। আমি আপনাকে জাস্ট ব্যাসিকটা ধরিয়ে দেবো বাকিটা যেখান থেকে পাড়েন অর্জন করে নিজেকে প্রোফেশনাল বানানোর চেষ্টা করবেন। চলেন মূল আলোচ্য বিষয়ে যাওয়া যাক। তাহলে, আপনার প্রশ্ন হলো

“কিভাবে শুরু করবো?”

তাইনা?
এখন আপনার কাছে আমার প্রশ্ন হলো “আপনি কোন স্কিল নিয়ে কাজ করতে চান?”
আপনার উত্তর যদি হয় “ডাটা এন্ট্রি, কপি পেস্ট বা দুনিয়ার সব চেয়ে সহজ কাজ” তাহলে বলব আপনি ২০১২ সালে ফিরে যান। যেখানে এই সব কাজের জন্য খুব কম মানুষকেই পাওয়া যেত। তাঁরা অনেক ভাল টাকা আর্ন করেছেন সেই সময়ে। তাদের প্রোফাইল এর দিকে তাকালে আফসোস করতে হবে।
“সবচাইতে সহজ কাজে কম্পিটিশন বেশি” এই কথাটা মাথায় রাখবেন সব সময়। সহজ কাজ অলস ব্যক্তিরা বেশি শিখতে চায়। কারণ, অল্প সময়ে যদি হাল্কা কিছু আর্ন করা যায় তাহলেই যথেষ্ট। জ্ঞানের কথা বাদ দিয়ে নেক্সট প্যারাতে চলে যাই।
আপনার যে স্কিল আছে সেটা নিয়েই কাজে লেগে পড়ুন আমি এটাই আপনাকে সাজেস্ট করব। কারণ, আপনি মার্কেটপ্লেসে না গেলে বুঝতে পারবেন না কোন প্রোজেক্টে কি রকম বিড পরে। আপনাকে এনালাইসিস করতে হবে। রিসার্চ করতে হবে। তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কোন কাজের গুরুত্ব কেমন? আগামীতে কোন কাজ এর অবস্থা কেমন হবে। সহজ ভাষায় “বাজারে না গেলে বাজারের অবস্থা বাহির থেকে বুঝতে পারবেন না। “

কাজ জানেন কিন্তু কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না।

আচ্ছা, কাজ জানার পর আর কি? কাজ জানলে পরের ধাপটা অবশ্যই আপনি জানেন?
যদি না জানেন তাহলে বলি, কাজ জানার পর প্রোফাইল কমপ্লিট করেন। প্রোফাইল কিভাবে কমপ্লিট করতে হবে সেটা একটু ঘাটাঘাটি করলে নিজেই বুঝতে পারবেন। যদি তাও না পারেন তাহলে ইউটিউব ঘাটাঘাটি করেন। যদি তাও না পারেন তাহলে ধৈর্য্য ধারণ করে কমেন্টস করতে পারেন। আমি রিপ্লে করবো যদিও সময় পাবো না। তাও চেষ্টা করবো।

এরপর আর কি? প্রোজেক্ট বুঝে বিড করে যান। তাহলে আপনি শুরু করে ফেলেছেন ফ্রিল্যান্সিং।
আপনাকে ফ্রিল্যান্স ওয়ার্ল্ডে স্বাগতম।

#ওয়েলকাম_নিউবি <3
#হ্যাপি_ফ্রিল্যান্সিং <3

লেখাঃ Shishir Chowdhury

এম এইচ মামুন

{শেখাও}, {আর না হলে শেখো} {যদি চুপ চাপ থাকো} {তাহলে তোমার ফাঁকা খুলি দিয়ে কি হবে?}
Series Navigation<< কিভাবে শুরু করবেন ফ্রিল্যান্সিং একদম ব্যাসিক থেকে প্রোফেশনাল [পর্ব ০৮]আপনি যেভাবে শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং। >>

Hits: 1117

Need Help?

Get In Touch With Us

Find Us in Socials

Use this Form

2 + 7 =

Pin It on Pinterest

Share This